কবে শুরু হতে পারে এইচ এস সি পরীক্ষা ২০২০ | when start hsc exam 2020


★ এইচএসসি পরীক্ষা-২০২০ প্রসঙ্গে★★★

=================================


অনেকদিন ধরে লিখব ভাবছিলাম বাট ব্যস্ততার কারণেে লিখা হয়নি। এইচএসসি-২০ পরীক্ষার্থীরা তোমরা সবাই কেমন আছ?? আশা করি সবাই খুব একটা ভাল নেই। কারণ তোমরা অনেকে একটা আতঙ্কে আছ তোমাদের এইচএসসি পরীক্ষা নিয়ে। আজ আমি তোমাদের মনের সেই বহুল প্রশ্নের এর আকাঙ্ক্ষায় আছ সেগুলোর উত্তর দেওয়ার জন্য এসেছি । প্রথমে তোমরা সবাই জান তোমাদের পরীক্ষা স্থগিত রাখার সেই মূল ইস্যু করোনা ভাইরাস। বর্তমানে এই ভাইরাসটি বিশ্বের প্রায় ১৯৬+ দেশে ছড়িয়েছে। সাথে সাথে আক্রান্তের সংখ্যা প্রায় ৭ লক্ষ ছড়িয়েছে আর মৃতের সংখ্যা প্রায় ৫০,০০০+। বাংলাদেশে করোনা ভাইরাস এখনো মহামারী না হলেও আগামী ১ মাস হচ্ছে ভয়ংকর একটা সময়। এই পরিস্থিতিতে তোমাদের এইচএসসি পরীক্ষা নেওয়াটা সরকার এর কাছে খুব বিপদজনক। আমি জানি তোমাদের হয়ত মাথায় পরীক্ষা নিয়ে টেনশন হচ্ছে। তবুও দেশের পরিস্থিতির কথা চিন্তা করে তোমাদের এই বাস্তবতাটাকে মেনে নেওয়া উচিত। আমাকে অনেকে ফেসবুকে প্রশ্ন করেছ সেগুলোর উত্তর দিচ্ছি।
১) ভাইয়া পরীক্ষা কবে হতে পারে বলতে পারবেন????


HSC  Exam ২০২০ 



=> শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী এইচএসসি পরীক্ষা হওয়ার ১৫ দিন আগে তোমাদের জানানো হবে সেই সাথে নতুন রুটিন দেওয়া হবে। যেহেতু বর্তমানে বাংলাদেশের পরিস্থিতি খারাপ আর এই মাসের ২৫ তারিখ হতে রমজান সেই বিবেচনায় ধরে নিতে পার তোমাদের পরীক্ষা ঈদের পর নেওয়া হবে।
২) ভাই রুটিন কিরকম হতে পারে?????
=> তোমাদের আগের রুটিন অনুযায়ী যেরকম তোমরা বন্ধ পেয়েছিলে তখন হয়ত সেই বন্ধটুকু নাও পেতে পার। ধরে নাও ১৫ দিনে পুরো পরীক্ষা শেষ। সো এইচএসসি ব্যাচ এখনের এই সময়গুলোকে কাজে লাগাও। মনে রাখবা সময়টা আর পাবা না।


HSC Exam ২০২০



৩) এডমিশন টেস্ট এর প্রস্তুতিতে কি প্রভাব পড়বে???
=> এখন পর্যন্ত পুরো বাংলাদেশে যতগুলো শিক্ষাপ্রতিষ্ঠান আছে সবগুলো কার্যক্রম স্থগিত। অনেক বিশ্ববিদ্যালয়ের সাময়িক পরীক্ষা স্থগিত। সো বিশ্ববিদ্যালয়গুলো কার্যক্রম শুর হওয়ার পর সচল হতে ২-৩ মাস লাগবেই। এই ২-৩ মাস তোমার প্রস্তুতিতে তেমন প্রভাব পড়বে না।
করণীয়ঃ- পরিশেষে তোমাদের বলব এই ১-২ মাসকে কাজে লাগাও। যাদের স্বপ্ন ইন্জিনিয়ারিং কিংবা মেডিকেল তোমরা জান এইচএসসি রেজাল্ট আবেদন এর ক্ষেত্রে একটা প্রভাব ফেলে। অনেকে আবার ইম্প্রুভ এর চিন্তা করে। তাই এই কয়েকটা দিন ভালোভাবে রুটিন অনুযায়ী পড়। সেক্ষেত্রে আমার সাজেশন হল তোমাদের যে রুটিন দেওয়া হয়েছে এইচএসসির। অর্থাৎ ১ তারিখ হতে যে পরীক্ষা নেওয়ার কথা ছিল। সেই রুটিন অনুযায়ী রিভিশন করে। পরীক্ষা থাকা অবস্থায় যেভাবে প্রিপারেশন নিতা ঠিক সেভাবেই নাও। আমি প্রতিদিন ৯ঃ৩০ মিনিটে আমার টাইমলাইন এ রুটিন অনুযায়ী প্রতিটি বিষয়ের মডেল টেস্ট দিব তোমরা সেগুলো নিজ দায়িত্বে পরীক্ষা দিবা। এই সময়গুলোতে দিনে ১৪-১৫ ঘন্টা পড়াশোনা করে প্রতিটি মূহুর্তে ভাব কাল আমার পরীক্ষা। এভাবেই ২ মাসে দেখবা তোমার স্টাডির ইম্প্রুভ হয়েছে অনেক। আবারও বলছি সময়ের একফোঁড় অসময়ে দশ ফোঁড়। নাহয় একদিন আফসোস করা লাগবে আমার সময় ছিল কিন্তু আমি সেসময়কে কাজে লাগায়নি। পরিশেষে সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস রাখ, ইনশাআল্লাহ ভালো কিছু হবে। তোমাদের পড়ার সুবিধার্থে আমি রুটিনটি ইনবক্সে আবারও দিচ্ছি। শুভকামনা রইল।




Engr Sharif Dewan
Masters in CSE JU

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

17 তম বেসরকারি শিক্ষক নিবন্ধন এর MCQ ও লিখিত পরীক্ষা স্থগিত সংক্রান্ত নোটিশ প্রকাশ প্রকাশের তারিখ: 26-04-2020 | 17th NTRCA MCQ Exam Date Change

৭ দিনে ফ্রিল্যান্সিং শিখুন” বা “এক মাসে ফ্রিল্যান্সিং শিখুন

মৎস্য অধিদপ্তর ৮ টি পদে মোট ৩১০ জনকে নিয়োগ | The Directorate of Fisheries will appoint a total of 310 people in 8 posts.